গুণগত শিক্ষা নিশ্চিত করতে প্রধান উপদেষ্টার আহ্বান

নিজস্ব প্রতিবেদক

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস সাক্ষরতার কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন এবং সবার জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে সরকারি ও বেসরকারি খাতের প্রতি আহ্বান জানান।

গুণগত শিক্ষা নিশ্চিত করতে প্রধান উপদেষ্টার আহ্বান
গুণগত শিক্ষা নিশ্চিত করতে প্রধান উপদেষ্টার আহ্বান

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে দেওয়া এক বাণীতে তিনি এ আহ্বান জানান।

প্রধান উপদেষ্টা বলেন, আমি জেনে আনন্দিত যে, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ৮ সেপ্টেম্বর 'আন্তর্জাতিক সাক্ষরতা দিবস-২০২৪' উদযাপন করা হচ্ছে। আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উদযাপনের মূল উদ্দেশ্য হলো দেশের মানুষকে সচেতন করা। এবং শিক্ষা এবং সাক্ষরতার বিষয়ে উত্সাহী এবং তাদের মানব সম্পদে রূপান্তরিত করা। শিক্ষা মানুষের মৌলিক অধিকারের একটি।

তিনি আরও বলেন, শিক্ষাই দেশ গড়ার প্রধান হাতিয়ার। নিরক্ষরতামুক্ত বাংলাদেশ গড়তে আনুষ্ঠানিক ও উপানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রমের প্রয়োজন অপরিহার্য। মাতৃভাষায় সাক্ষরতা অর্জনের পাশাপাশি এক বা একাধিক ভাষা শেখার সুযোগ তৈরি করে আমাদের শিশু, কিশোর ও যুবকদের যোগাযোগ দক্ষতা উন্নত করতে হবে।

প্রধান উপদেষ্টা তার বক্তব্যে বলেন, একাধিক ভাষায় সাক্ষরতা বিভিন্ন দেশ, সংস্কৃতি ও ভাষার মধ্যে দৃঢ় বন্ধন তৈরি করে। আমাদের যোগাযোগ দক্ষতার উন্নতির মাধ্যমে ব্যক্তিজীবনের মান, জাতীয় উন্নয়ন ও শান্তি ত্বরান্বিত হবে। এই বছরের সাক্ষরতা দিবসের প্রতিপাদ্য সেটি অর্জনের দিকে নির্দেশ করে।

প্রধান উপদেষ্টা বলেন, "শিক্ষা হলো জাতি গঠনের প্রধান বাহন। আর শিক্ষার প্রথম ধাপ হলো সাক্ষরতা। আশা করি, সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলো গৃহীত কর্মসূচিগুলো বাস্তবায়নের পাশাপাশি কার্যকর পদক্ষেপ গ্রহণে সদা সচেষ্ট থাকবে। সবার জন্য সাক্ষরতা এবং মানসম্মত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে আমি সংশ্লিষ্ট সকলকে জনগণের সাথে একযোগে কাজ করার আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে বহুভাষিক শিক্ষার প্রচার: পারস্পরিক বোঝাপড়া এবং পিচের জন্য সাক্ষরতা। যা আমি বাংলায় সময়োপযোগী মনে করি 'বহুভাষিক শিক্ষার প্রচার: মিলন ও শান্তির জন্য সাক্ষরতা'।

No comments

Powered by Blogger.