অতিভারী বৃষ্টি, পাহাড় ধস ও বন্যার শঙ্কা

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ওয়েদার অবজারভেশন টিম (বিডব্লিউওটি), একটি বেসরকারি আবহাওয়া সংস্থা, ১৫ সেপ্টেম্বরের মধ্যে রাজধানী ঢাকাসহ দেশের পাঁচটি স্থানে ভারী থেকে অতি ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে। ভারী বর্ষণের কারণে নয়টি জেলার নিচু এলাকায় বন্যা হতে পারে। . এছাড়া পাহাড়ি এলাকায় ভূমিধসের আশঙ্কা করছে BWOT।

অতিভারী বৃষ্টি, পাহাড় ধস ও বন্যার শঙ্কা
অতিভারী বৃষ্টি, পাহাড় ধস ও বন্যার শঙ্কা
বিডব্লিউওটি এক ইমেইল বার্তায় এ তথ্য জানিয়েছে।

বিভিন্ন গুরুত্বপূর্ণ আবহাওয়ার মাপকাঠি ও আবহাওয়ার মডেল বিশ্লেষণ করে বেসরকারি এই সংস্থাটি জানিয়েছে, আগামী সপ্তাহে দেশের আবহাওয়ায় বিশেষ পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। এই পরিবর্তনগুলির মধ্যে রয়েছে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত, জলাবদ্ধতা, ভূমিধস এবং বন্যার মতো দুর্যোগের ঝুঁকি।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) চট্টগ্রাম বিভাগ ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ/ভূমি নিম্নচাপ তৈরি হতে পারে। এটি বাংলাদেশের দক্ষিণ ও মধ্যাঞ্চলের ওপর দিয়ে ধীরে ধীরে পশ্চিমবঙ্গের দিকে অগ্রসর হতে পারে। এর ফলে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশের একটি অংশে রেইন জোন খুবই সক্রিয় থাকতে পারে। যার কারণে বাংলাদেশের চট্টগ্রাম, বরিশাল, খুলনা, সিলেট ও ​​ঢাকা বিভাগের অনেক এলাকায় ভারী বৃষ্টিপাত হতে পারে।

BWOT আরও বলেছে যে ১২ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে উজানে এবং অভ্যন্তরীণ ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত কক্সবাজার, চট্টগ্রাম, বান্দরবান, খাগড়াছড়ি, ফেনী, কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুর এবং চাঁদপুর জেলার নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে। এছাড়া খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের নিম্নাঞ্চলে ভারী বর্ষণে সাময়িক জলাবদ্ধতার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন:যে তিন কারণে দেশে বিদ্যুৎ সংকট

 এছাড়া, আজ থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে পার্বত্য চট্টগ্রামের কিছু এলাকায় ভারী বৃষ্টিপাতের কারণে ভূমিধসের আশঙ্কা রয়েছে। বঙ্গোপসাগরের ওপর সম্ভাব্য নিম্নচাপটি একটি স্বতন্ত্র নিম্নচাপ বা স্থল নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা থাকায় সাগর উত্তাল হতে পারে। ১৩ থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত রুক্ষ থাকবে। সংস্থাটি বলেছে যে গভীর সমুদ্রে হাঁটা খুবই বিপজ্জনক হতে পারে।

No comments

Powered by Blogger.