ডিসেম্বরের মধ্যে এডিবি ৪০০ মিলিয়ন ডলার দেবে : অর্থ উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক

বাজেট সহায়তার অংশ হিসেবে আগামী ডিসেম্বরের মধ্যে বাংলাদেশকে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) থেকে ৪০০ মিলিয়ন ডলার দেওয়া হবে বলে জানিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ।

ডিসেম্বরের মধ্যে এডিবি ৪০০ মিলিয়ন ডলার দেবে : অর্থ উপদেষ্টা
ডিসেম্বরের মধ্যে এডিবি ৪০০ মিলিয়ন ডলার দেবে : অর্থ উপদেষ্টা
রোববার (৮ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান অর্থ উপদেষ্টা ড.

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সালেহউদ্দিন আহমেদ বলেন, তিনজনই (এডিবি, জাইকা ও অস্ট্রেলিয়া) তহবিল দেওয়ার ব্যাপারে ইতিবাচক। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) বাজেট সহায়তা আসবে। ডিসেম্বরের মধ্যে এডিবি ৪০০ মিলিয়ন ডলার দেবে। আইএমএফ ৪.৭ বিলিয়ন ডলার দেবে। আমরা আরও ৩ বিলিয়ন ডলার চেয়েছি। এছাড়া তাদের অনেক প্রকল্প রয়েছে। তারা চলবে। একই সঙ্গে ভবিষ্যতে আরও সহযোগিতা করার কথা বলেছি। আমরা ভবিষ্যতে কি করতে হবে তা নিয়ে কথা বলেছি। সেখানেও তারা প্রয়োজনে সাহায্য করবে।

তিনি বলেন, জাইকা আমাদের গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী। তারা আমাদের অনেক গুরুত্বপূর্ণ প্রকল্পে অর্থায়ন করেছে। আমরা ভৌত অবকাঠামো ঋণ অব্যাহত রাখতে বলেছি, তা অব্যাহত থাকবে। আমি আরও দুটি বিষয়ে কথা বললাম। একটি দুর্যোগ ব্যবস্থাপনা এবং আরেকটি প্রযুক্তিগত।

বৈদেশিক ঋণের প্রবাহ কমেছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অর্থ উপদেষ্টা বলেন, বৈদেশিক ঋণের প্রবাহ ঠিক আছে। স্রোত একটুও কমেনি। কিন্তু তাদের ব্যবহার নিয়ে অনেক প্রশ্ন রয়েছে।

সালেহউদ্দিন আহমেদ বলেন, আজকে যারা এসেছেন তারা আমাদের উন্নয়ন সহযোগী। আমরা সবার সাথে কথা বলেছি, তাদের এতদিন ধরে চলমান সমর্থন জোরদার করতে বলেছি।

আরও পড়ুন:ক্রিকেটারদের ১৬ দফা দাবি, যা বলছে বিসিবি

তিনি বলেন, অস্ট্রেলিয়াও আমাদের গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী। তারা আঞ্চলিক বাণিজ্যে আগ্রহ প্রকাশ করেছে। আমরা বলেছি, অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশের আঞ্চলিক বাণিজ্য খুবই সীমিত। অস্ট্রেলিয়া এখানে এলে আমরা আসিয়ানে যোগ দিতে পারব।

তিনি আরও বলেন, আঞ্চলিক বাণিজ্য আরও প্রয়োজন। আমাদের সুযোগ সেখানেই সীমিত। তাই অস্ট্রেলিয়ার সাথে আমাদের অর্থনৈতিক ভবিষ্যত রয়েছে। তারা জ্বালানি, কৃষি খাতে বিনিয়োগ করতে চায়।

উপদেষ্টা বলেন, তিনটি উন্নয়ন সহযোগী দেশের সঙ্গে আলোচনা হয়েছে। তারা আমাদের আশ্বস্ত করেছে। তারা আরও ব্যস্ততা চায় এবং আমাদের সাথে থাকতে চায়।

No comments

Powered by Blogger.