বলছে জাতিসংঘ/ রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেনে নিহত প্রায় ১২ হাজার বেসামরিক

আন্তর্জাতিক ডেস্ক

আড়াই বছর ধরে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলছে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে সংঘাত শুরু হওয়ার পর থেকে পূর্ব ইউরোপের দেশটিতে প্রায় ১২,০০০ বেসামরিক লোক নিহত হয়েছে।

বলছে জাতিসংঘ/ রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেনে নিহত প্রায় ১২ হাজার বেসামরিক
বলছে জাতিসংঘ/ রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেনে নিহত প্রায় ১২ হাজার বেসামরিক
সংঘাতের কারণে আরও এক কোটি মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে। জাতিসংঘের বরাত দিয়ে বুধবার (১১ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে আনাদোলু বার্তা সংস্থা এ তথ্য জানিয়েছে।

২০২২সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ১১,৭০০ এরও বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে, মঙ্গলবার জাতিসংঘ জানিয়েছে। এমতাবস্থায় সংস্থাটি জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনের জন্য প্রস্তুতি নিচ্ছেন বিশ্ব নেতৃবৃন্দকে এই চলমান সংঘাতের অবসান ঘটাতে সব সুযোগ ব্যবহার করার আহ্বান জানিয়েছে।

জাতিসংঘের মানবিক বিষয়ক ভারপ্রাপ্ত আন্ডার সেক্রেটারি জেনারেল জয়েস মাসুয়া সংস্থাটির নিরাপত্তা পরিষদের এক অধিবেশনে বলেন, “দুঃখজনকভাবে এই যুদ্ধ শুরুর আড়াই বছর পরও পরিস্থিতির অবনতি হচ্ছে। মানুষের দুর্ভোগ অসহনীয় পর্যায়ে পৌঁছে যাচ্ছে।

আনাদোলু বলছে, ফ্রান্স ও ইকুয়েডরের অনুরোধে অনুষ্ঠিত বৈঠকে ইউক্রেনের বেসামরিক নাগরিক ও বেসামরিক অবকাঠামোর ওপর রাশিয়ার হামলা নিয়ে আলোচনা হয়েছে। মাসুয়া জোর দিয়েছিলেন যে ইউক্রেনে এক মিলিয়ন লোককে জোরপূর্বক বাস্তুচ্যুত করা হয়েছে এবং ২৬ আগস্ট থেকে দেশ জুড়ে বড় আকারের হামলা চলছে।

তিনি বলেন, "ইউক্রেন-রাশিয়া সীমান্তের উভয় দিকের নতুন এলাকায় যুদ্ধের সাম্প্রতিক সম্প্রসারণে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।"

রাশিয়ার কুরস্ক অঞ্চলে ইউক্রেনের সামরিক অভিযান আরও ১৩০,০০০ লোককে বাস্তুচ্যুত করেছে উল্লেখ করে, মাসুয়া বলেন, এই অঞ্চলে বেসামরিক নাগরিক এবং বেসামরিক অবকাঠামোও লক্ষ্যবস্তু করা হয়েছে।

"আন্তর্জাতিক মানবিক আইনের অধীনে বেসামরিক নাগরিক এবং বেসামরিক অবকাঠামো এবং বস্তুগুলিকে রক্ষা করার জন্য আমাকে তাদের বাধ্যবাধকতা সব পক্ষকে স্মরণ করিয়ে দিতে হবে," তিনি বলেছিলেন।

আরও পড়ুন:আইফোন ১৬ দাম কত?

জয়েস মোসুয়া ইউক্রেনে মানবিক প্রচেষ্টায় "প্রায় US$১.৪ বিলিয়ন" অনুদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন, জোর দিয়ে বলেছেন যে সামরিক তৎপরতা বৃদ্ধি মানবিক সহায়তা সহ অন্যান্য কার্যক্রমকে বাধাগ্রস্ত করছে এবং সাহায্য কর্মীদের ঝুঁকিতে ফেলছে।

প্রসঙ্গত, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ২০২৪ সালের ফেব্রুয়ারিতে দ্বিতীয় বছরে পদার্পণ করে। এই সময়কালে, রাশিয়ান বাহিনী ইউক্রেনের চারটি প্রদেশ - ডোনেটস্ক, লুহানস্ক, খেরসন এবং জাপোরিজিয়া আংশিকভাবে দখল করে।

এই চারটি প্রদেশের রুশ-অধিকৃত অংশের সম্মিলিত এলাকা ইউক্রেনের মোট ভূখণ্ডের এক-পঞ্চমাংশ।

No comments

Powered by Blogger.