প্রিয়নবী সা. রাস্তায় হাঁটতেন যেভাবে

ধর্ম ডেস্ক

হযরত আনাস ইবনে মালিক রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল সা. তিনি যখন হাঁটতেন, তখন মনে হতো যেন তিনি (একটি লাঠি বা অন্য কিছু) হেলান দিয়ে আছেন। (অর্থাৎ তিনি সামনের দিকে ঝুঁকে হাঁটতেন।) (আখলাকুন্নবী সা. ২০২)

প্রিয়নবী সা. রাস্তায় হাঁটতেন যেভাবে
প্রিয়নবী সা. রাস্তায় হাঁটতেন যেভাবে
অন্য হাদীসে হযরত আসিম ইবনে লাকিত ইবনে সবুরা রা. তার পিতা থেকে বর্ণিত যে, তিনি (হযরত আসিমের পিতা) হযরত আয়েশা রা.-এর কাছে গেলেন। এ সময় তিনি ও তাঁর এক সঙ্গী নবীজীকে খুঁজছিলেন। কিন্তু তারা নবীজিকে পেল না। কিছুক্ষণ পর তারা দেখলেন যে, রাসূলুল্লাহ (সাঃ) এমন অবস্থায় এসেছেন যে, তিনি মাটিতে পা টেনে না নিয়ে একটু সামনের দিকে ঝুঁকে হাঁটছেন। (আখলাকুন্নবী সা., হাদিস : ২০৪)

হযরত আলী ইবনে আবু তালিব রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিয়ম ছিল যে, তিনি যখন হাঁটতেন তখন সামনের দিকে ঝুঁকে পড়তেন। (মনে হচ্ছিল) যেন সে একটা ঢালু জায়গার দিকে নামছে। তার মতো গুণসম্পন্ন ব্যক্তিকে আগে বা পরে দেখিনি। (আখলা কুন্নবী, হাদিস : ২০৬)

হযরত রাবিয়া রাহ. থেকে বর্ণিত, তিনি বলেন, আমরা হজরত আনাস ইবনে মালিক রা. আমি তার কাছে গিয়ে নবীজির অনন্য গুণাবলী সম্পর্কে জিজ্ঞেস করলাম। জবাবে তিনি বলেন, রাসূলুল্লাহ সা. তিনি যখন হাঁটতেন, তখন মনে হয় তিনি ঢালের উপর দিয়ে হাঁটছেন। (অর্থাৎ, পথে তার হাঁটার গতি একটু বেশি ছিল।)

আরও পড়ুন:আপনার এই ৫ ভুলে ইলেকট্রিক বাইক-স্কুটারে আগুন লাগে

এই হাদিসগুলো নবীর পথ বর্ণনা করে। এ হাদিসের বর্ণনা অনুযায়ী বোঝা যায় যে, রাসূলের পথে তিন ধরনের বৈশিষ্ট্য ছিল।

1. তিনি নম্রতা দেখানোর জন্য সামনে ঝুঁকেছিলেন। গর্বভরে চলাফেরা করতেন। (তবে যুদ্ধের ময়দানে মুজাহিদদের ক্ষেত্রে এর ব্যতিক্রম রয়েছে। কারণ, তাদের ব্যাপারে নির্দেশনা হচ্ছে কাফেরদের সামনে বিনয় ও নম্রতা প্রদর্শন করা নয়, বরং তাদের শক্তি প্রদর্শন করা আবশ্যক। বীরত্ব এবং অপ্রতিরোধ্য শক্তি।)

2. নবী হাঁটার সময়, তিনি মাটি থেকে তার পা তুলেছিলেন এবং একজন শক্তিশালী মানুষের মতো হাঁটতেন। তিনি অলস ও খোঁড়া ব্যক্তির মতো মাটিতে পা টেনে আনেননি। কারণ এটি অপ্রীতিকর এবং ভুল।

3. তিনি তুলনামূলকভাবে দ্রুত সরানো. অলসের মতো খুব ধীরে হাঁটতেন না। 

No comments

Powered by Blogger.