আপনার এই ৫ ভুলে ইলেকট্রিক বাইক-স্কুটারে আগুন লাগে

অটোমোবাইল ডেস্ক

ইলেকট্রিক বাইক এবং স্কুটার দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। একইভাবে এর নিরাপত্তা নিয়েও প্রশ্ন উঠেছে। এসব বৈদ্যুতিক গাড়িতে প্রায় অগ্নিকাণ্ডের খবর পাওয়া যায়।

আপনার এই ৫ ভুলে ইলেকট্রিক বাইক-স্কুটারে আগুন লাগে
আপনার এই ৫ ভুলে ইলেকট্রিক বাইক-স্কুটারে আগুন লাগে
গরম বাড়ার সঙ্গে সঙ্গে বৈদ্যুতিক স্কুটারে আগুন লাগার সংখ্যাও বাড়ছে। যদি কেউ একটি বৈদ্যুতিক স্কুটারের মালিক হন, তবে একজনকে অবশ্যই এই ধরনের দুর্ঘটনা এড়ানোর কৌশল সম্পর্কে জানতে হবে। এই ৫টি ভুলের কারণে ইলেকট্রিক স্কুটারে আগুন লেগে যেতে পারে। যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে।

প্রথম ভুল

এই ভুল ইলেকট্রিক স্কুটারে আগুনের প্রথম কারণ হতে পারে। বৈদ্যুতিক স্কুটারের দুর্ঘটনাজনিত ক্ষতিও আগুনের কারণ হতে পারে। ব্যাটারি বা ফুয়েল ট্যাঙ্ক ক্ষতিগ্রস্ত হলে লিকেজ ও আগুনের ঝুঁকি বেড়ে যায়। তাই এ বিষয়ে সচেতন হোন।

দ্বিতীয় ভুল

এই ভুলটি বৈদ্যুতিক স্কুটারে আগুনের দ্বিতীয় কারণ হতে পারে। বৈদ্যুতিক স্কুটারের অপব্যবহারও আগুনের কারণ হতে পারে। খুব জোরে স্কুটার চালানো, ভারী জিনিস বহন করা বা রুক্ষ রাস্তায় চালানো ব্যাটারি এবং মোটরকে চাপ দিতে পারে, যা অতিরিক্ত গরম এবং আগুনের কারণ হতে পারে। তাই এ ব্যাপারে বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে।

তৃতীয় ভুল

এই ভুল বৈদ্যুতিক স্কুটার আগুনের তৃতীয় কারণ হতে পারে। কিছু বৈদ্যুতিক স্কুটার খারাপভাবে তৈরি, যা আগুনের ঝুঁকি বাড়ায়। একটি দুর্বল সংযোগ, দুর্বল তারের বা ত্রুটিপূর্ণ ইলেকট্রনিক্স আগুনের কারণ হতে পারে। তাই সবার আগে এই বিষয়টি দেখতে হবে।

আরও পড়ুন:পর্যটনে নতুন মাত্রা যোগাতে টাঙ্গুয়ার হাওরে ফোকফেস্ট

চতুর্থ ভুল

এই ভুলটি বৈদ্যুতিক স্কুটারে আগুনের চতুর্থ কারণ হতে পারে। একটি বৈদ্যুতিক স্কুটারকে খুব বেশিক্ষণ চার্জ করা, ভুল চার্জার ব্যবহার করা বা ত্রুটিপূর্ণ চার্জিং পোর্ট আগুনের কারণ হতে পারে। ভুল চার্জিং ব্যাটারি অতিরিক্ত গরম, শর্ট সার্কিট এবং আগুন হতে পারে। তাই ইলেকট্রিক স্কুটারের চার্জিং ব্যাটারির দিকে বিশেষ নজর দেওয়া প্রয়োজন।

পঞ্চম ভুল

এই ভুলটি বৈদ্যুতিক স্কুটারে আগুনের পঞ্চম কারণ হতে পারে। বৈদ্যুতিক স্কুটারে আগুন ধরার সবচেয়ে সাধারণ কারণ হল খারাপ ব্যাটারি। একটি খারাপ ব্যাটারি কোষগুলিকে ব্যর্থ করতে পারে, যা অতিরিক্ত গরম, শর্ট সার্কিট এবং আগুনের কারণ হতে পারে। একটি খারাপ ব্যাটারি ফুলে যেতে পারে বা ফুটো হতে পারে, আগুনের ঝুঁকি বাড়ায়।

No comments

Powered by Blogger.