বাছাইপর্বের ইতিহাসে সবচেয়ে বাজে অবস্থান, যা বললেন ব্রাজিল কোচ

স্পোর্টস ডেস্ক

২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের জন্য ব্রাজিল ইতিমধ্যেই সুবিধাজনক অবস্থানে ছিল না। কিন্তু পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন দলের কোচ দারিভাল জুনিয়র বাছাইপর্ব শেষ করার একদিন আগেই বিশ্বকাপ ফাইনাল নিশ্চিত করেছেন। আর তারপর আজ (বুধবার) তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ প্যারাগুয়ের কাছে ১-০ গোলে হেরেছে। পরিসংখ্যান বলছে, জয়-পরাজয়ের বিচারে কোয়ালিফায়ারে এটাই ব্রাজিলের সবচেয়ে খারাপ ফল।

বাছাইপর্বের ইতিহাসে সবচেয়ে বাজে অবস্থান, যা বললেন ব্রাজিল কোচ
বাছাইপর্বের ইতিহাসে সবচেয়ে বাজে অবস্থান, যা বললেন ব্রাজিল কোচ
২০০৩ থেকে ২০২২ সালের মধ্যে, ব্রাজিল দক্ষিণ আমেরিকা অঞ্চলে বিশ্বকাপ বাছাইপর্বের ৭১টি ম্যাচ খেলেছে এবং মাত্র ৫টিতে হেরেছে। কিন্তু এবার ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বে তারা ৮টি ম্যাচ খেলার পর ৪টিতে হেরেছে। 

এটা বোঝা যাচ্ছে যে ডোরিভাল জুনিয়রের সামনের সময়টা খুব সহজ নয়। কোয়ালিফাইং রাউন্ডে ব্রাজিল এই মুহূর্তে ৮টি ম্যাচ শেষ করে ৫ম স্থানে রয়েছে। ৮ ম্যাচে ৩ জয় ও ১ ড্র সহ ৪ হার। সংগ্রহে ১০ পয়েন্ট। প্যারাগুয়ে ম্যাচের ২০তম মিনিটে ব্রাজিল একটি গোল শোধ করে, এরপর পুরো ম্যাচে গোল শোধ করার পথ পায়নি তারা।

পরে দলের এমন পারফরম্যান্সের দায়িত্ব নেন ব্রাজিল কোচ দারিভাল। সংবাদ সম্মেলনে তিনি বলেন, 'আমি মনে করি সবার ইচ্ছা খুবই ইতিবাচক ছিল যে আমরা ম্যাচটি আরও ধারাবাহিক ও শান্তভাবে খেলব। সেটা ছিল প্রথম গোল পর্যন্ত (প্যারাগুয়ের বিপক্ষে), কিন্তু আমরা সেই পরিস্থিতি বদলানোর চেষ্টা করেছি। আপনি সবসময় আপনার সেরা খেলা দিতে চান এবং এটা সবসময় সম্ভব হয় না. এটা শুধু ভিনি (ভিনিসিয়াস জুনিয়র) সম্পর্কে নয়, প্রথমার্ধ থেকেই আমাদের অনেক দুর্বলতা ছিল, আমি এর জন্য দায়ী।''

তিনি আরও বলেন, 'আমি এর জন্য কোনো ফুটবলারকে শাস্তি দিতে চাই না। তবে আমাদের আরও কাজ করতে হবে এবং উপলব্ধি করতে হবে যে কাঙ্ক্ষিত জায়গায় পৌঁছানোর জন্য আমাদের আরও প্রচেষ্টা দরকার। যে কোন মূল্যে আমাদের এটা করতে হবে।

 যদিও এটি একটি সহজ বা স্বাভাবিক কাজ নয়, তবে অনেক পরিশ্রমে এটি সম্ভব। যখনই আমরা একটি ম্যাচে একটি গোল স্বীকার করি, আমরা আমাদের পথ হারিয়ে ফেলি। তবে আমরা প্রথমার্ধের শেষ পর্যন্ত চেষ্টা করেছি, যদিও আমরা বারবার হাল ছেড়ে দিয়েছি। সেটাই ছিল সবচেয়ে বাজে মুহূর্ত এবং সেটাই শেষ পর্যন্ত ম্যাচের ফল।

বেশ কয়েকজন ফুটবলারের অনুপস্থিতির অজুহাতও দিলেন ব্রাজিল কোচ। আমরা প্রথম ম্যাচে রাফিনহাকে পাইনি (তাই তাকে পরের ম্যাচেও অন্তর্ভুক্ত করা হয়নি), তারপর সাভিও এবং পেড্রোকেও হারিয়েছি।

আরও পড়ুন:চাঁদা আদায় নিয়ে বৈষম্যবিরোধী ছাত্র ও বিএনপির সংঘর্ষ, আহত ২০

 কিছু খেলোয়াড় আগে থেকেই ছিল, পরে কিছু নতুন তাদের সাথে যোগ দেয়। তবে যেই আসুক আমাদের আরও দায়িত্ব নিয়ে খেলতে হবে এবং ম্যাচের নির্ধারক মুহূর্তও তৈরি করতে হবে। আমরা গোল না দেওয়া পর্যন্ত ম্যাচের নিয়ন্ত্রণে ছিলাম। পরে আমরা বল হারিয়েছি এবং গোল ঠেকানোর মানসিকতা দেখাইনি। এরপর ৩০-৩৫ মিনিটের মতো আক্রমণ করা যায়নি।

একপর্যায়ে দীর্ঘদিন দলের বাইরে থাকা নেইমার জুনিয়রের প্রসঙ্গও উঠে আসে দারিভালের সামনে। গত বছরের অক্টোবর থেকে ইনজুরির কারণে মাঠের বাইরে রয়েছেন তিনি। ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতার দলে ফেরা প্রসঙ্গে দারিভাল বলেন, "প্রথমে তাকে ক্লাবের (আল হিলাল) দলে ফিরতে হবে। ততক্ষণ পর্যন্ত আমরা কিছু করতে পারব না। সবসময় যোগাযোগে, আমরা চেষ্টা করছি। নেইমারের অবস্থা বুঝতে আমি সুস্থতার জন্য অপেক্ষা করছি।

No comments

Powered by Blogger.