জরিপ/৩৪ শতাংশ মানুষ নিশ্চিত নন কাকে ভোট দেবেন

নিজস্ব প্রতিবেদক

নির্বাচনে কাকে ভোট দেবেন এমন প্রশ্নে একটি জরিপ চালিয়েছে উন্নয়ন গবেষণা ও প্রকল্প ব্যবস্থাপনা প্রতিষ্ঠান। এটা উঠে এসেছে যে ৩৪ শতাংশ মানুষ নিশ্চিত নয় যে তারা কাকে ভোট দেবে যখন নির্বাচন হবে। আর ১১ শতাংশ নতুন ছাত্র-সমর্থিত দলকে ভোট দিতে চায়।

জরিপ/৩৪ শতাংশ মানুষ নিশ্চিত নন কাকে ভোট দেবেন
জরিপ/৩৪ শতাংশ মানুষ নিশ্চিত নন কাকে ভোট দেবেন
অন্যদিকে, অনলাইন জরিপে অংশ নেওয়া ৩৫ শতাংশ মানুষ নতুন ছাত্র-সমর্থিত রাজনৈতিক দলকে ভোট দিতে চান। তবে ১১ শতাংশ এখনও নিশ্চিত নন কাকে ভোট দেবেন।

ডেভেলপমেন্ট রিসার্চ এবং প্রজেক্ট ম্যানেজমেন্ট ফার্ম ইনোভেশন কনসাল্টিং বাংলাদেশ বাংলাদেশ স্পিকস নামে একটি মাইক্রো পোলিং প্ল্যাটফর্মে ২৯ আগস্ট থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত মাঠ ও অনলাইন জরিপ পরিচালনা করে। দেশের ৫০টি জেলায় মাঠ পর্যায়ে ৫ হাজার ১১৫টি নমুনা এবং ৬৪টি জেলায় ৩ হাজার ৫৮১টি নমুনা অনলাইনে বিশ্লেষণ করা হয়েছে।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে এ জরিপের ফলাফল প্রকাশ করা হয়। ইনোভেশন কনসাল্টিংয়ের ব্যবস্থাপনা পরিচালক মো. রুবাইয়াত সারোয়ার জরিপের বিস্তারিত ফলাফল তুলে ধরেন। এ সময় বলা হয়, দুটি জরিপেই মূলধারার রাজনৈতিক দলগুলো পিছিয়ে রয়েছে। মূলধারার রাজনৈতিক দলগুলোকে প্রত্যাখ্যান করার প্রবণতা অনলাইন জরিপ অংশগ্রহণকারীদের মধ্যে বিশেষভাবে স্পষ্ট।

জরিপের ফলাফল তুলে ধরছি। রুবাইয়াত সারোয়ার বলেন, মাঠ জরিপে দেখা গেছে বিএনপির সমর্থন বেশি, এর হার ২১ শতাংশ। এরপর রয়েছে জামায়াতে ইসলামী - ১৪ শতাংশ। ৫ শতাংশ বলেছেন, তারা আওয়ামী লীগকে ভোট দেবেন। এবং ৩৪ শতাংশ, অর্থাৎ সংখ্যাগরিষ্ঠ, কাকে ভোট দেবেন তা নিশ্চিত নয়।

অন্যদিকে অনলাইন জরিপের ফলাফলে দেখা গেছে, ৩৫ শতাংশ নতুন ছাত্র সমর্থিত রাজনৈতিক দলকে, ২৫ শতাংশ জামায়াতকে, ১০ শতাংশ আওয়ামী লীগকে এবং ১০ শতাংশ বিএনপিকে ভোট দিতে চান।

জরিপের ফলস্বরূপ, মাঠ জরিপ অংশগ্রহণকারীদের বয়স-ভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে যে জেন-জি প্রজন্মের ৩০ শতাংশ (১৯৯৭ থেকে ২০১২ সালের মধ্যে জন্মগ্রহণ করেছেন) নিশ্চিত নন যে তারা কাকে ভোট দেবেন। অন্যদিকে, একটি অনলাইন সমীক্ষায়, এই বয়সের 37 শতাংশ বলেছেন যে তারা একটি ছাত্র-সমর্থিত দল বেছে নেবেন।

আরও পড়ুন:মেসির জাতীয় দলে ফেরার সময় জানালেন স্কালোনি

জরিপ অনুসারে, নিম্ন আয়ের এক-তৃতীয়াংশ দরিদ্র এবং বয়স, লিঙ্গ এবং পেশাগত গোষ্ঠী যারা অনলাইনে সক্রিয় নয় তারা কাকে ভোট দেবেন তা এখনও নিশ্চিত নয়।

মাঠ জরিপ অনুযায়ী, কৃষক-শ্রমিক ও ব্যবসায়ীদের মধ্যে বিএনপির সমর্থন বেশি। তবে ছাত্র ও বেসরকারি খাতের শ্রমিকদের মধ্যে বিএনপি ও জামায়াতে ইসলামীর প্রতি সমর্থন রয়েছে। আবার অনলাইনে শিক্ষার্থী, বেকার ও বেসরকারি খাতের কর্মচারীদের মধ্যে জামায়াত এগিয়ে।

জরিপের ফলাফল প্রকাশ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক রুশাদ ফরিদী, বিডিজবসের প্রধান নির্বাহী ফাহিম মাশরুর প্রমুখ।

No comments

Powered by Blogger.