বাতিল হতে পারে HSC- এর রুটিন, আসতে পারে "Auto Pass" সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক

স্থগিত এইচএসসি এবং সমমানের পরীক্ষার রুটিন বাতিল হতে পারে এবং শিক্ষার্থীদের "অটো পাস" দেওয়ার সিদ্ধান্ত বিবেচনাধীন রয়েছে। কোটা সংস্কার আন্দোলনের কারণে প্রাথমিকভাবে স্থগিত হওয়া পরীক্ষাগুলো ১১ সেপ্টেম্বর থেকে শুরু হওয়ার কথা ছিল। তবে পুনঃনির্ধারিত পরীক্ষা নাও হতে পারে বলে আভাস পাওয়া যাচ্ছে।

বাতিল হতে পারে HSC- এর রুটিন, আসতে পারে "Auto Pass" সিদ্ধান্ত
ফাইল ছবি

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব শেখ আবদুর রশিদ পুনঃনির্ধারিত রুটিন বাতিলের পরামর্শ দিয়ে নির্দেশনা জারি করেছেন বলে জানা গেছে। ১১ টি শিক্ষা বোর্ডের প্রতিনিধিদের অন্তর্ভুক্ত আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির বৈঠকে ২০ আগস্ট মঙ্গলবার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে আশা করা হচ্ছে।

পরিস্থিতি উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে কারণ ঢাকাসহ সারা দেশে শিক্ষার্থীরা তাদের এসএসসি ফলাফলের ভিত্তিতে বাকি পরীক্ষায় বসার পরিবর্তে "অটো পাস" দাবি করে বিক্ষোভ করছে। এসব বিক্ষোভের মধ্যে রয়েছে মানববন্ধন, অবস্থান কর্মসূচি এবং শিক্ষা বোর্ড অফিস অবরোধ।

শিক্ষার্থীদের বিক্ষোভ চলমান রাজনৈতিক ও সামাজিক অস্থিরতা নিয়ে উদ্বেগ থেকে উদ্ভূত হয়, যা তাদের পরীক্ষার প্রস্তুতি ও নেওয়ার ক্ষমতাকে প্রভাবিত করেছে। বিক্ষোভের সময় কিছু ছাত্র আহত হয়েছে এবং পুলিশ স্টেশনে অগ্নিসংযোগের ঘটনায় পরীক্ষার উপকরণ নষ্ট হওয়ার খবর পাওয়া গেছে।

এসব পরিস্থিতিতে শিক্ষার্থীদের দাবি বিবেচনা করছে শিক্ষা মন্ত্রণালয়। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি এসব দাবি মন্ত্রণালয়ে পৌঁছে দিয়েছে, যার ফলে পরীক্ষা বাতিলের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবারের বৈঠকের পর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে, যেখানে শিক্ষা উপদেষ্টা, সচিব এবং বোর্ড চেয়ারম্যানরা বিষয়টি নিয়ে আলোচনা করবেন।

গত ৩০ জুন এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হলেও কোটা সংস্কার আন্দোলনের কারণে আট দিন পর তা স্থগিত করা হয়। সরকার তখন থেকে একাধিকবার পরীক্ষা স্থগিত করেছে, এবং বাকি ৬১ টি বিষয়ের পরীক্ষা, যার মধ্যে বিভিন্ন বিভাগে বাধ্যতামূলক এবং ঐচ্ছিক বিষয় রয়েছে, স্থগিত রাখা হয়েছে। এই পরীক্ষাগুলি ঘিরে অনিশ্চয়তা শিক্ষার্থীদের মধ্যে উদ্বেগ বাড়িয়েছে, তাদের অটো পাসের দাবিতে অবদান রেখেছে।

No comments

Powered by Blogger.