সময় টিভির সম্প্রচার এক সপ্তাহ বন্ধের নির্দেশ

আদালত প্রতিবেদক

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বেসরকারি টিভি চ্যানেল সময় টিভির সম্প্রচার সাত দিনের জন্য স্থগিত রাখার আদেশ দিয়েছেন হাইকোর্ট। সোমবার, ১৯ আগস্ট বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। ‍

High Court
ফাইল ছবি
শম্পা রহমান এই রিট পিটিশনটি দায়ের করেন এবং মামলায় টাইম টিভির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পদ থেকে আহমেদ জোবায়েরকে অপসারণের বিষয়ে আইনি বিরোধ জড়িত। আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী আহসানুল করিম ও ফারজানা খান নীলা, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফয়েজ আহমেদ। আহমেদ জোবায়েরের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম মাহবুব উদ্দিন খোকন।

টাইম টিভির এমডি ও সিইও পদ থেকে আহমেদ জোবায়ের তার অপসারণকে চ্যালেঞ্জ করলে আইনি লড়াই শুরু হয়। গত ১০ আগস্ট গুলশানের সিটি হাউসে অনুষ্ঠিত টাইম মিডিয়া লিমিটেডের বোর্ড সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়, যেখানে শম্পা রহমানকে নতুন ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে জোবায়ের তার বরখাস্তের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে ১৪ আগস্ট হাইকোর্টে আবেদন করেন। আগামী ২২ আগস্ট এই বিষয়ে শুনানির দিন ধার্য রয়েছে।

টাইম টিভির মালিকানা এবং ব্যবস্থাপনা ক্রমবর্ধমান বিতর্কিত হওয়ার সাথে এই বিরোধের শিকড় গভীর। পারিবারিক সংযোগের কারণে চ্যানেলটির ওপর উল্লেখযোগ্য নিয়ন্ত্রণ থাকা আহমেদ জোবায়ের বিতর্কের কেন্দ্রবিন্দুতে ছিলেন। টেলিভিশন চ্যানেল, যেটি ২০০৯ সালে লাইসেন্সের জন্য আবেদন করার পর এপ্রিল ২০১১ সালে বাণিজ্যিক সম্প্রচার শুরু করে, দেশের অন্যতম শীর্ষস্থানীয় ব্যবসায়িক গ্রুপ সিটি গ্রুপ থেকে উল্লেখযোগ্য বিনিয়োগ দেখেছিল, যা ৭৫% শেয়ার অধিগ্রহণ করেছিল। তা সত্ত্বেও, ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ প্রাথমিকভাবে জোবায়ের এবং তার পরিবারের কাছেই ছিল।

চ্যানেলটির মালিকানা ও নিয়ন্ত্রণ নিয়ে দ্বন্দ্ব ক্রমবর্ধমান ঘটনার পর ৫ আগস্ট শেখ হাসিনার পদত্যাগ সহ একটি বৈষম্য বিরোধী আন্দোলন, যা জনসাধারণের অস্থিরতা এবং টাইম টিভি সহ মিডিয়া অফিসগুলিতে হামলার দিকে পরিচালিত করে। এই বাধার পর চ্যানেলটি পুনরায় সম্প্রচার শুরু করলেও অভ্যন্তরীণ দ্বন্দ্ব শেষ পর্যন্ত বিষয়টি আদালতে নিয়ে আসে।

টাইম টিভির নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনা নিয়ে চলমান আইনি লড়াইয়ে সাত দিনের জন্য সম্প্রচার স্থগিত রাখার হাইকোর্টের সিদ্ধান্ত একটি উল্লেখযোগ্য অগ্রগতি। আগামী দিনে প্রত্যাশিত আরও আইনি প্রক্রিয়ার সাথে পরিস্থিতি তরল রয়ে গেছে।

No comments

Powered by Blogger.