কোনো রাজনৈতিক দলের আন্দোলনে আ.লীগের পতন হয়নি

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগ কোনো রাজনৈতিক দলের আন্দোলনের মুখে পড়েনি, জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের আন্দোলনের মুখে সরকার পতন হয়েছে।

কোনো রাজনৈতিক দলের আন্দোলনে আ.লীগের পতন হয়নি
কোনো রাজনৈতিক দলের আন্দোলনে আ.লীগের পতন হয়নি
সোমবার (৯ সেপ্টেম্বর) জাতীয় ছাত্র সমাজের কেন্দ্রীয় কমিটির সঙ্গে আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

জিএম কাদের বলেন, আমরা সব সময় বৈষম্য, দুর্নীতি ও দুঃশাসনের বিরুদ্ধে কথা বলেছি। সাধারণ মানুষ ভেবেছিল ছাত্ররা রাজনীতিতে আসতে চায় না। ছাত্ররা যে এতটা রাজনৈতিক সচেতন তা কেউ বুঝতে পারেনি। প্রমাণ করেছে ছাত্ররা আমাদের চেয়ে রাজনীতি বেশি বোঝে।

তিনি বলেন, ছাত্রদের প্রধান শক্তি ঐক্য, দ্বিতীয় শক্তি জনগণের আস্থা। ছাত্রদের প্রতি জনগণের আস্থা ছিল—তারা দেশের জন্য আন্দোলন করেছিল। তাই ছাত্রদের ঐক্য বজায় রাখতে হবে এবং ক্ষমতা ও লোভের লালসা থেকে দূরে থাকতে হবে।

সাবেক এই মন্ত্রী বলেন, রাজনীতিতে অনেক হিসাব-নিকাশ থাকে। আওয়ামী লীগ মাঠে না থাকলেও তাদের সমর্থক দল রয়েছে। আগামী নির্বাচনে তাদের ভূমিকা থাকবে। আমাদের দুর্ভাগ্য, বিএনপি ক্ষমতায় না এসে তাদের নেতা-কর্মীরা যে পরিস্থিতি তৈরি করেছে তা সাধারণ মানুষ পছন্দ করে না।

জাপা চেয়ারম্যান বলেন, রংপুরে বিএনপি বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের মোকাবিলা করছে। কেউ বসতে শুরু করলে ছাত্ররা এর প্রতিবাদ করে। শেষ পর্যন্ত কে জনগণের পাশে থাকবেন তা নিশ্চিত নয়। জাতীয় ছাত্র সমাজকে আরও সংগঠিত করতে হবে।

আরও পড়ুন:৫ আগস্ট যাত্রাবাড়ীতে ছাত্র হত্যা : আইনজীবী সাজুর হাইকোর্টে জামিন

জিএম কাদের বলেন, এ ধরনের সরকারের জন্য প্রয়োজনীয় সংস্কার করতে হবে। এ কারণে আমরা বর্তমান সরকারকে সময় দিতে রাজি আছি। সুনির্বাচিত সরকারগুলি প্রায়ই একনায়কতান্ত্রিক ছিল। তবে, অনির্বাচিত সরকারগুলি অনেক বেশি গণতান্ত্রিক ছিল। অনির্বাচিত সরকার জনমতকে বেশি মূল্য দেয়।

তাই সংস্কারের জন্য অনির্বাচিত সরকারকে সময় দিতে আমাদের আপত্তি নেই জানিয়ে জিএম কাদের বলেন, আমরা চাই বর্তমান সরকার আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখুক, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করুক, কর্মসংস্থান বজায় রাখুক... তাহলে অপেক্ষা করতে আমাদের আপত্তি নেই। "

No comments

Powered by Blogger.