চলমান পোলিও টিকা কর্মসূচির মধ্যেই হামলা গাজায়, একদিনে নিহত ২৭

নিজস্ব প্রতিবেদক

গাজায় চলমান পোলিও টিকাদান কর্মসূচিতে ইসরায়েলি বাহিনী হামলা চালিয়ে যাচ্ছে। শুক্রবার গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলায় অন্তত ২৭ ফিলিস্তিনি নিহত হয়েছে।

চলমান পোলিও টিকা কর্মসূচির মধ্যেই হামলা গাজায়, একদিনে নিহত ২৭
চলমান পোলিও টিকা কর্মসূচির মধ্যেই হামলা গাজায়, একদিনে নিহত ২৭
স্থানীয় বাসিন্দা ও স্বাস্থ্যকর্মীরা জানিয়েছেন, শুক্রবার সকাল থেকে রাত পর্যন্ত গাজার সব এলাকায় সংঘর্ষ হয়েছে। উপত্যকার বৃহত্তম ও ঐতিহাসিক শরণার্থী শিবির নুসেইরাতে ইসরায়েলি বিমান হামলায় দুই নারী ও দুই শিশু নিহত হয়েছে। গাজার বৃহত্তম শহর গাজা সিটিতে বিমান হামলায় আটজন নিহত হয়েছেন এবং বাকিরা খান ইউনিস, রাফা, জেইতুনের বাসিন্দা।

গত ১১ মাস ধরে গাজায় ইসরায়েলি বাহিনী ও হামাসের মধ্যে যুদ্ধ চলছে। তিন মধ্যস্থতাকারী দেশ যুক্তরাষ্ট্র, কাতার, মিশর এবং আন্তর্জাতিক সম্প্রদায় কয়েক মাস ধরে এই যুদ্ধ বন্ধে কাজ করে যাচ্ছে। কিন্তু এ পর্যন্ত গাজায় যুদ্ধ অবসান ও শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে নেওয়া প্রায় সব উদ্যোগই ব্যর্থ হয়েছে। এই ব্যর্থতার জন্য হামাস ও ইসরাইল উভয়েই একে অপরকে দায়ী করছে।

গাজা উপত্যকায় শিশুদের জন্য একটি পোলিও টিকাদান কর্মসূচি ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছিল৷ উপত্যকার শিশুদের প্রতি বছর এই সময়ে পোলিওর বিরুদ্ধে টিকা দেওয়া হয়, এবং সমগ্র কর্মসূচিটি জাতিসংঘের তিনটি সংস্থা- বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO), ইউনিসেফ দ্বারা তত্ত্বাবধান করে৷ , এবং UNRWA।

টিকাদান কর্মসূচি শেষ না হওয়া পর্যন্ত ইসরায়েলি বাহিনী ও হামাস দৈনিক ৯ ঘণ্টার যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে।

প্রাথমিকভাবে, টিকাদান কর্মসূচির সময়কাল ছিল 1 সেপ্টেম্বর থেকে৩সেপ্টেম্বর। তবে,৩ সেপ্টেম্বর, গাজার সীমান্ত শহর রাফাহতে আশ্রয় নেওয়া ফিলিস্তিনিরা বলেছিল যে সেখানে অনেক শিশুকে টিকা দেওয়া হয়নি। তাই কর্মসূচির মেয়াদ আরও বাড়ানো হয়েছে।

আরও পড়ুন:শাহরুখের জন্য ব্যবসা বন্ধ করে বড় সিদ্ধান্ত ভক্তের

শুক্রবার সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা একটি বার্তায়, UNRWA বলেছে, "১ সেপ্টেম্বর থেকে টিকাদান কর্মসূচি শুরু হওয়ার পর থেকে গাজায় প্রায় ৩৫৫,০০০ শিশুকে পোলিওর বিরুদ্ধে টিকা দেওয়া হয়েছে৷ আমাদের লক্ষ্য হল গাজায় ১ থেকে ১০ বছর বয়সী সকল শিশুকে টিকা দেওয়া৷ গাজায় এই বয়সের মোট শিশুর সংখ্যা ৬৪০,০০০ এর বেশি।"

No comments

Powered by Blogger.