ফের সীমান্তে বাংলাদেশি কিশোর নিহত/বিজিবি নিশ্চিত করলেই কড়া প্রতিবাদ জানাবে ঢাকা

নিজস্ব প্রতিবেদক

সম্প্রতি ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) হাতে বাংলাদেশি তরুণী স্বর্ণা দাস হত্যার ঘটনায় আনুষ্ঠানিকভাবে ভারত সরকারের কাছে প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ।

ফের সীমান্তে বাংলাদেশি কিশোর নিহত/বিজিবি নিশ্চিত করলেই কড়া প্রতিবাদ জানাবে ঢাকা
ফের সীমান্তে বাংলাদেশি কিশোর নিহত/বিজিবি নিশ্চিত করলেই কড়া প্রতিবাদ জানাবে ঢাকা
ঢাকায় বিক্ষোভের দিন ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী সীমান্তে বিএসএফের গুলিতে এক বাংলাদেশি কিশোর নিহত হয়েছে। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এ ঘটনা নিশ্চিত করলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে ঢাকা কঠোর প্রতিবাদ জানাবে।

সোমবার (৯ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. সাংবাদিকদের প্রশ্নের জবাবে তৌহিদ হোসেন এ কথা বলেন।

পররাষ্ট্র উপদেষ্টা বলেন, অপেক্ষায় আছি। বিজিবি নিশ্চিত হলে আমরা কঠোর প্রতিবাদ করব। ভারতকে নিয়ে যখন সোনালী অধ্যায় চলছে বলা হচ্ছে, তখনও একই কথা চলছে। তাই পরিবর্তন হয়নি। আমি মনে করি এটা একটা ধারাবাহিকতা চলছে।

সীমান্তে বাংলাদেশিদের হত্যা উসকানি কি না জানতে চাইলে উপদেষ্টা বলেন, সোনালী সম্পর্কের কথা বললেও একই ঘটনা ঘটেছে। আলাদা করে দেখার সুযোগ নেই। এটা অবশ্যই অগ্রহণযোগ্য। এখনও অগ্রহণযোগ্য, এখনও অগ্রহণযোগ্য।

আরও পড়ুন:স্ত্রীর সঙ্গে অভিমান করে বাড়ি ছেড়েছিলেন, ফিরলেন ৩২ বছর পর

সীমান্ত হত্যা ঢাকা-দিল্লি সম্পর্ক স্থাপনে বাধা উল্লেখ করে তৌহিদ হোসেন বলেন, সীমান্ত হত্যা দুই দেশের মধ্যে সুসম্পর্ক প্রতিষ্ঠায় বাধা। সব ভালো সম্পর্ক শুধু দুই দেশের সরকারের বিষয় নয়। মানুষের বিষয় আছে। সীমান্তে যখন একজন মানুষ গুলিবিদ্ধ হয়, তখন সারা দেশের মানুষের প্রতিক্রিয়া হয় এবং তা হয় নেতিবাচক; আমরা সেটা চাই না।

ভারতের দুই সীমান্তবর্তী রাজ্যে চলছে নানা অস্থিরতা। এ বিষয়ে বাংলাদেশ সীমান্তে অতিরিক্ত সতর্কতা জারি করেছে কি না জানতে চাইলে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, আমি যতদূর জানি, আমরা এখন পর্যন্ত অতিরিক্ত সতর্কতা জারি করিনি। যদি স্বরাষ্ট্র (মন্ত্রণালয়) এটি করার প্রয়োজন মনে করে, তাহলে তারা তা করবে।

প্রসঙ্গত, ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী সীমান্তে বিএসএফের গুলিতে এক বাংলাদেশি কিশোর নিহত হয়। রোববার গভীর রাতে উপজেলার ধনতলা সীমান্ত এলাকায় এ ঘটনা ঘটে। এর আগে বিএসএফের গুলিতে বাংলাদেশি কিশোরী স্বর্ণ দাস নিহত হন। ওই ঘটনায় ভারত সরকারের কাছে আনুষ্ঠানিক প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ।

No comments

Powered by Blogger.