৫০ কোটি ডলার বকেয়া, বাংলাদেশের সরকারকে তাগাদা আদানিগোষ্ঠীর

আন্তর্জাতিক ডেস্ক

ভারতীয় টাইকুন গৌতম আদানির কোম্পানি আদানি গ্রুপ, বিদ্যুৎ বিক্রির বকেয়া বকেয়া আদায়ের জন্য বাংলাদেশের ক্ষমতাসীন অন্তর্বর্তী সরকারকে চাপ দিচ্ছে। আদানি গ্রুপের কর্মকর্তারা দাবি করছেন, বাংলাদেশ থেকে তাদের ঋণ বর্তমানে প্রায় ৫০ কোটি ডলার।

৫০ কোটি ডলার বকেয়া, বাংলাদেশের সরকারকে তাগাদা আদানিগোষ্ঠীর
৫০ কোটি ডলার বকেয়া, বাংলাদেশের সরকারকে তাগাদা আদানিগোষ্ঠীর
আদানি গ্রুপের একজন কর্মকর্তা যুক্তরাজ্যের ফিন্যান্সিয়াল টাইমসকে বলেছেন, "আমরা জানি যে বাংলাদেশের পরিস্থিতি এখনও পুরোপুরি স্থিতিশীল নয়। আমরা নতুন সরকারের (দেশের) সাথে নিয়মিত যোগাযোগ করছি এবং আমরা এ বিষয়েও কথা বলছি। সেখানে বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখার পাশাপাশি বকেয়া পরিশোধের বিষয়ে আলোচনা হয়েছে।”

প্রসঙ্গত, 2018 সালে বাংলাদেশের প্রাক্তন আওয়ামী লীগ সরকারের সময়, আদানি গ্রুপ ভারতের ঝাড়খণ্ড রাজ্যের গোড্ডায় ১,৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম একটি কয়লা-ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ শুরু করেছিল এবং এটি ২০২২ সালের ডিসেম্বরে সম্পন্ন হয়েছিল। বাংলাদেশ সরকারের সাথে চুক্তি অনুযায়ী এই বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদিত বিদ্যুতের শতভাগ বাংলাদেশে রপ্তানি করা হবে।

গত বছর থেকে শুরু হয়েছে। তবে চলতি বছরের ৫ আগস্ট সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিদায় ও তার নেতৃত্বাধীন সরকারের পতনের পর সার্বিক পরিস্থিতির অনেক পরিবর্তন হয়েছে। মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে নতুন অন্তর্বর্তী সরকার গঠিত হয় নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. ভারতের সঙ্গে বাংলাদেশের স্বাক্ষরিত সব চুক্তি পর্যালোচনার ঘোষণা দিয়েছে নতুন সরকার। এই ঘোষণার মধ্যে রয়েছে আদানির সঙ্গে সম্পাদিত চুক্তি।

আরও পড়ুন:এনজিও চাকরির খবর, আবেদন চলবে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত

এদিকে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের জ্বালানি বিষয়ক শীর্ষ উপদেষ্টা ফয়জুল কবির খান ফিন্যান্সিয়াল টাইমসকে বলেছেন যে আদানি গ্রুপের কাছে বাংলাদেশের 492 মিলিয়ন ডলার পাওনা রয়েছে এবং বাংলাদেশ সরকার ইতিমধ্যে এই অর্থ পরিশোধের জন্য আন্তর্জাতিক ঋণদাতাদের সাথে যোগাযোগ শুরু করেছে।

এদিকে, গুজব ছিল যে সরকার পরিবর্তনের কারণে আদানি গ্রুপ বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিতে পারে। গুজব অস্বীকার করে আদানি গ্রুপের কর্মকর্তারা বলেছেন, “আমাদের গোড্ডা পাওয়ার প্লান্ট ভারতের জাতীয় গ্রিড বা অন্য কোনো দেশের গ্রিডের সাথে সংযুক্ত নয়। শিগগিরই এমন হওয়ার কোনো সম্ভাবনা নেই।”

No comments

Powered by Blogger.