চাহিদা পাঠানোর নির্দেশ/পুরোনো সিলেবাসে ছাপানো হবে ৯ম-১০ম শ্রেণির বই

নিজস্ব প্রতিবেদক

নতুন কারিকুলাম সংশোধনের উদ্যোগ নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে ২০২৫ শিক্ষাবর্ষের নবম ও ১০ম শ্রেণির পাঠ্যপুস্তক পুরনো সিলেবাসে ছাপা হবে। সে কারণে এই দুই শ্রেণীর নতুন পাঠ্যপুস্তকের চাহিদা পাঠানোর নির্দেশ দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।


পুরোনো সিলেবাসে ছাপানো হবে ৯ম-১০ম শ্রেণির বই
পুরোনো সিলেবাসে ছাপানো হবে ৯ম-১০ম শ্রেণির বই
সংশোধিত কারিকুলামের আলোকে আগামী ৫ সেপ্টেম্বরের মধ্যে এ তথ্য পাঠাতে মাঠপর্যায়ের নির্দেশনা দেওয়া হয়েছে।

সম্প্রতি এনসিটিবির সদস্য (পাঠ্যপুস্তক) অধ্যাপক সাইদুর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে জেলা ও উপজেলা বা থানা শিক্ষা অফিস থেকে নির্ধারিত ওয়েব অ্যাপেচাহিদাপত্র দাখিল করতে হবে। ১২ সেপ্টেম্বর জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে দাবি অনুমোদন করতে হবে। আর ১৭ সেপ্টেম্বর আঞ্চলিক উপ-পরিচালকরা দাবিটি অনুমোদন করবেন। গত ৫ সেপ্টেম্বর থেকে পাঠ্যবইয়ের চাহিদা জমা দেওয়া শুরু হয়েছে

এনসিটিবি-র বিজ্ঞপ্তি অনুসারে, 1 জানুয়ারি, ২০২৫ সালের মধ্যে দেশের সকল শিক্ষার্থীদের জন্য ২০২৫ শিক্ষাবর্ষের বিনামূল্যে পাঠ্যপুস্তক মুদ্রণ এবং সরবরাহ করা সরকারের অগ্রাধিকার ও গুরুত্বপূর্ণ কর্মসূচি। এই কর্মসূচি বাস্তবায়নের জন্য প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠ্যপুস্তকের চাহিদা জমা দেওয়ার পর থেকে শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক পৌঁছানো পর্যন্ত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) অধীনস্থ সকল জেলা-উপজেলা-থানা মাধ্যমিক শিক্ষা অফিস অক্লান্ত সহযোগিতা করছে।

আরও পড়ুন:ভারতে প্রকাশ্য রাস্তায় নারীকে ধর্ষণ, দাঁড়িয়ে দেখল সবাই, করল ভিডিও

জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তার কাছে পাঠানো চিঠিতে বলা হয়েছে, ২০২৫ শিক্ষাবর্ষে অন্যান্য বছরের মতো এবারও ৬ষ্ঠ-দশম শ্রেণির মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন), দাখিল, এসএসসি ও দাখিল ভোকেশনাল ও কারিগরি ট্রেড লেভেলের পাঠ্যপুস্তক দাবি করা হয়েছে।

 ওয়েব অ্যাপ্লিকেশন মাধ্যমে অনলাইন সংগৃহীত. কিন্তু সরকারি সিদ্ধান্ত অনুযায়ী নবম ও দশম শ্রেণির ক্ষেত্রে শাখা ও ক্লাস্টারভিত্তিক সংশোধিত ও পরিমার্জিত পাঠ্যপুস্তক জাতীয় পাঠ্যক্রম ২০১২ (শিক্ষাবর্ষ ২০২৩-এ ব্যবহার করা হবে) এর আলোকে তৈরি করা হবে। এজন্য আপনার অঞ্চল-জেলা-উপজেলা-থানা থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠান থেকে নবম ও দশম শ্রেণীর পাঠ্যপুস্তকের চাহিদা সংগ্রহ করে নির্ধারিত সময়ের মধ্যে নতুন উদ্ভাবিত ওয়েব অ্যাপ্লিকেশনের মাধ্যমে বইয়ের চাহিদা পাঠাতে অনুরোধ করা যাচ্ছে।

চাহিদা দাখিলের নির্দেশনা অনুযায়ী, মাধ্যমিক শিক্ষা অফিস বা এনসিটিবি ছাড়া অন্য কোনো অফিসে অনলাইন বা ই-মেইলের মাধ্যমে চাহিদার হার্ড কপি বা সফট কপি পাঠানোর প্রয়োজন নেই। চাহিদার বিষয়ে NCTB কর্তৃক জারি করা যেকোনো নোটিশ-অফিস আদেশ NCTB ওয়েবসাইটে (www.nctb.gov.bd) যাচাই করার জন্য অনুরোধ করা হচ্ছে।

No comments

Powered by Blogger.