সায়েদাবাদে সড়ক অবরোধ করে অটোরিকশা চালকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

ঢাকার সায়েদাবাদে সিএনজি অটোরিকশা চালকরা ২০ আগস্ট মঙ্গলবার জনপথ মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। সকাল ৯ টার দিকে শুরু হওয়া এই বিক্ষোভটি যানবাহন মালিকদের দৈনিক জমার পরিমাণ হ্রাসের দাবিতে সংগঠিত হয়েছিল।

সায়েদাবাদে সড়ক অবরোধ করে অটোরিকশা চালকদের বিক্ষোভ
সংগৃহিত ছবি

বিক্ষোভের ফলে যাত্রাবাড়ী থেকে গুলিস্তান যাওয়ার রাস্তায় উল্লেখযোগ্য যানজটের সৃষ্টি হয়, যা যাত্রীদের প্রভাবিত করে এবং ব্যাপক বিঘ্ন সৃষ্টি করে। আন্দোলনরত চালকরা দৈনিক জমার পরিমাণ সরকার অনুমোদিত ৯০০ টাকায় নামিয়ে আনার দাবি করছেন। বর্তমানে তাদের দৈনিক ১২৫০ টাকা দিতে বলা হচ্ছে, যা সরকার নির্ধারিত পরিমাণের চেয়ে ৩৫০ টাকা বেশি।

আন্দোলনরত চালকদের একজন আব্দুল মালেক হতাশা প্রকাশ করে বলেন, "সরকার আমানতের পরিমাণ নির্ধারণ করেছে। সরকার যা সিদ্ধান্ত নিয়েছে তার চেয়ে মালিকরা কেন বেশি নেবে? এটা অন্যায়। আমরা চাই মালিকরা সরকারের সিদ্ধান্ত মেনে চলুক। তাই আমরা এই আন্দোলন শুরু করেছি।"

আরেকজন চালক, ইদ্রিস, তারা যে আর্থিক চাপের সম্মুখীন হয় তা তুলে ধরেন, ব্যাখ্যা করেছেন যে ঘন ঘন ট্রাফিক জ্যামের কারণে, তারা প্রায়ই উচ্চ জমার পরিমাণ পরিশোধ করার পরে তাদের নিজস্ব খরচ মেটাতে লড়াই করে। তিনি আরও বলেন, "আমাদের দাবি মালিকরা যেন সরকার নির্ধারিত ফি মেনে নেয়। আমরা এর বেশি দিতে পারি না। আমাদের দাবি না মানলে আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব।"

প্রতিবাদটি অটোরিকশা চালকদের মধ্যে ক্রমবর্ধমান অসন্তোষকে প্রতিফলিত করে সরকার-নির্দেশিত আমানতের মধ্যে পার্থক্য এবং তাদের থেকে আসলে কী চার্জ করা হচ্ছে, যা একটি আন্দোলনের দিকে পরিচালিত করে যা এখন রাস্তায় ছড়িয়ে পড়েছে, যার ফলে বিঘ্নিত হচ্ছে এবং জনসাধারণের অসুবিধা হচ্ছে৷

No comments

Powered by Blogger.