ইলিশের বাজারে সুখবর

নিজস্ব প্রতিবেদক

সাম্প্রতিক সময়ে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ হওয়া বাংলাদেশের স্থানীয় ভোক্তাদের জন্য ইতিবাচক খবর নিয়ে এসেছে, কারণ সব আকারের ইলিশের দাম উল্লেখযোগ্যভাবে কমে গেছে। এর ফলে ক্রেতারা আগের আর্থিক চাপ ছাড়াই মূল্যবান মাছ কিনতে পারবেন।

ইলিশের বাজারে সুখবর
ইলিশের বাজারে সুখবর
শুক্রবার সকালে ঢাকার মোহাম্মদপুরের শিয়া মসজিদ বাজারে গিয়ে দেখা যায়, বেশ কয়েকটি দোকানে ইলিশ পাওয়া যাচ্ছে। বিক্রেতারা উল্লেখ করেছেন যে বাজারে এখন সাগর থেকে ইলিশ পাওয়া যায়, যাকে সাধারণভাবে 'চট্টগ্রামের ইলিশ' বলা হয়, যা স্বাদ ও মানের দিক থেকে নদীর ইলিশের সাথে সাদৃশ্যপূর্ণ।

গত সপ্তাহে ইলিশের দাম কমেছে বলে নিশ্চিত করেছেন বিক্রেতারা। যেমন, এক কেজি ওজনের বড় ইলিশ এখন প্রতি কেজি ১২০০ থেকে ১৬০০ টাকায় বিক্রি হচ্ছে, যেখানে গত সপ্তাহে একই মাছের দাম ছিল ১৬০০ থেকে ২ হাজার টাকা। ৮০০-৯০০ গ্রাম ওজনের মাঝারি আকারের ইলিশ প্রতি কেজি ১,২০০ থেকে ১,৩০০ টাকায় পাওয়া যাচ্ছে এবং কিছু ক্ষেত্রে, ক্রেতারা প্রতি কেজির দাম ১,১০০টাকা পর্যন্ত কমিয়েছে।

এমনকি আধা কেজি বা তারও কম ওজনের ছোট ইলিশের দাম এখন প্রতি কেজি ৫০০ থেকে ৭০০ টাকা, যা আগের এক হাজার টাকার ওপরের হার থেকে উল্লেখযোগ্য হ্রাস।

শিয়া মসজিদ বাজারের মাছ বিক্রেতা পাভেল রহমান বলেন, ভারতে রপ্তানি বন্ধের কারণে বাজারে মাছের উদ্বৃত্ত দাম কমেছে। তিনি উল্লেখ করেন যে যখন ভারতে ইলিশ রপ্তানি করা হয়, তখন স্থানীয় দাম বাড়তে থাকে, তবে বর্তমান প্রাচুর্যের সাথে স্বাভাবিকভাবেই দাম কমে গেছে।

আওলাদ হোসেনের মতো ক্রেতারা কম দামে তাদের স্বস্তি ও সন্তুষ্টি প্রকাশ করেছেন, যার ফলে তাদের জন্য অনেক বাড়িতে প্রিয় মাছ কেনা সহজ হয়েছে।

No comments

Powered by Blogger.