নওগাঁয় হত্যা মামলায় ২৬ বছর পর ২৬ আসামির যাবজ্জীবন

নওগাঁ থেকে

নওগাঁর মান্দায় ২৬ বছর আগে জমি সংক্রান্ত বিরোধের জেরে আজিম উদ্দিন হত্যা মামলায় ২৬ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এ ছাড়া প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা এবং অনাদায়ে আরও ২ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

নওগাঁয় হত্যা মামলায় ২৬ বছর পর ২৬ আসামির যাবজ্জীবন
নওগাঁয় হত্যা মামলায় ২৬ বছর পর ২৬ আসামির যাবজ্জীবন
সোমবার (৯ সেপ্টেম্বর) দুপুরে নওগাঁর অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক মোঃ মোখলেছুর রহমান এ রায় দেন। রায় ঘোষণার সময় ২২ আসামি আদালতে উপস্থিত ছিলেন। বাকি চারজন পলাতক।

মামলায় রাষ্ট্রপক্ষে ছিলেন আইনজীবী শামসুর রহমান এবং আসামিদের পক্ষে ছিলেন আইনজীবী রফিকুল ইসলাম (২৫)।

মামলার বিবরণে জানা যায়, ১৯৯৮ সালের ২ ডিসেম্বর সকালে জেলার মান্দা উপজেলার ভরত শিবনগর গ্রামে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে আজিম উদ্দিন (৫৫) প্রতিপক্ষ লাঠিসোঁটা ও হাতুড়ি দিয়ে হামলা চালায়। হামলায় তিনি গুরুতর আহত হয়ে ঘটনাস্থলেই মারা যান। ঘটনার দিন দুপুরে নিহতের ছেলে আমজাদ হোসেন বাদী হয়ে থানায় একটি হত্যা মামলা করেন।

মামলার তদন্ত শেষে ৩৪ জনের নাম উল্লেখ করে আদালতে চার্জশিট দাখিল করে পুলিশ। এর মধ্যে ওই মামলার ৮ আসামির মৃত্যু হয়েছে। দীর্ঘ শুনানি ও সাক্ষ্যগ্রহণ শেষে সোমবার বিকেলে বিচারক ৩০২ ও ৩৪ ধারায় শাস্তিযোগ্য অপরাধের অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় ২৬ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। এ ছাড়া প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও ২ মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত।

আরও পড়ুন:ভ্যাটিকান সিটির সমর্থন চেয়েছেন প্রধান উপদেষ্টা

দণ্ডপ্রাপ্তরা হলেন- মনছুর আলী, আলতাব হোসেন মণ্ডল, এনামুল হক, দেলোয়ার হোসেন, ফজর আলী, ফজলুর রহমান, কাদের আলী, জাবেদ আলী, কাজেমুদ্দিন, অহিদুল ইসলাম (রহিদুল), আছিব উদ্দিন, আনিছার রহমান, মোখলেছুর রহমান, কাশেম আলী মণ্ডল, লিয়াকত হোসেন। আলী প্রামানিক, মোখলেছুর রহমান, জালাল, মোজাফফর আলী, শাহজাহান, ছাইদুর রহমান, পাইক্যা (বুলু), আজাদ আলী মৃধা, আশরাফুল মৃধা, কলিমুদ্দিন মন্ডল, পটল ওরফে পরশ উল্যা প্রামাণিক ও গুল মাসুদ ওরফে কালু।

এদের মধ্যে চার আসামি মোখলেছুর রহমান, এনামুল হক, আনিসুর রহমান ও মোজাহার পলাতক রয়েছেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী শামসুর রহমান জানান, জমি সংক্রান্ত বিরোধের জের ধরে ১৯৯৮ সালে এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। দীর্ঘ ২৬ বছর পর বিচার পেল নির্যাতিতার পরিবার। আর এই বিচারের মাধ্যমে সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হবে।

No comments

Powered by Blogger.