মাথাব্যথা দূর করার ৫টি ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্ক

মাথাব্যথা এমন একটি সমস্যা যা প্রায় সবারই হয়ে থাকে। গুরুতর অস্বস্তি থাকলেও, এই সমস্যাগুলি দৈনন্দিন কাজকর্ম ব্যাহত করতে পারে। মাইগ্রেনের মতো একতরফা মাথাব্যথাও মানসিক চাপের কারণে হতে পারে। 

মাথাব্যথা দূর করার ৫টি ঘরোয়া উপায়
মাথাব্যথা দূর করার ৫টি ঘরোয়া উপায়
এটি চিকিত্সা করার জন্য মাথাব্যথার পিছনে অন্তর্নিহিত কারণ খুঁজে বের করা গুরুত্বপূর্ণ। উচ্চ রক্তচাপ বা অস্বাস্থ্যকর জীবনযাত্রার কারণেও এই ব্যথা হতে পারে। মানসিক চাপ, সঠিক খাবার না খাওয়া, ঠিকমতো ঘুম না হওয়া, পানিশূন্যতা ইত্যাদিও মাথাব্যথার কারণ হতে পারে।

মাথাব্যথা এড়ানোর জন্য জীবনধারা পরিবর্তন, স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। ঘুমের অভাব এবং অস্বাস্থ্যকর খাবারের কারণে আরও অনেক স্বাস্থ্য সমস্যা হতে পারে। আপনি যদি এই সমস্যায় ভুগে থাকেন তবে সুস্থ হওয়ার জন্য কিছু ঘরোয়া প্রতিকার অনুসরণ করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক-

1. ঘুম

ঘুমের অভাবে আপনার মাথাব্যথা হতে পারে। একটি ভাল রাতের ঘুম ভাল স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। ঘুমের অভাব মস্তিষ্কের কার্যকারিতাকে প্রভাবিত করে এবং আপনাকে ক্লান্ত ও অস্থির করে তুলতে পারে। যার কারণে কাজের প্রতি শক্তি ও মনোযোগ কমে যায়। বিশেষজ্ঞরা মাথা ব্যথা উপশমের জন্য পর্যাপ্ত ঘুমের পরামর্শ দেন।

2. ক্যাফেইন

ক্যাফেইন কিছু ধরনের মাথাব্যথা উপশম করতে সাহায্য করতে পারে। এটি শক্তি বাড়ায় এবং মাথা ব্যাথা বা মাইগ্রেন থেকে দ্রুত মুক্তি দেয়। ক্যাফেইন মেজাজ উন্নত করতে পারে। এই ধরনের পানীয় বা খাবার খাওয়ার পর আপনি মাথাব্যথা থেকে অনেকটাই উপশম পাবেন।

3. হাইড্রেটেড থাকুন

অপর্যাপ্ত পানি পান করা মাথাব্যথার একটি সাধারণ কারণ। পর্যাপ্ত হাইড্রেশন স্বাস্থ্যের জন্য অপরিহার্য এবং ক্রমাগত মাথাব্যথা উপশম করতে সাহায্য করতে পারে। প্রতিদিন ৮ গ্লাস পানি পান করা জরুরি। পর্যাপ্ত পানি পান না করলে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা হতে পারে। এর মধ্যে রয়েছে হজমের সমস্যা, মাথাব্যথা, পেশীর ক্র্যাম্প, শুষ্ক ত্বক এবং মাথা ঘোরা।

আরও পড়ুন:ইয়াবা সম্রাট বদির ভাতিজা শাহজাহান ঢাকায় গ্রেপ্তার

4. পুষ্টিকর খাবার খান

কোনো খাবার এড়িয়ে যাবেন না। দিনে তিন বেলা খাবার খান। নিয়মিত এবং সুষম খাবার খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সঠিক খাবার মাথাব্যথা প্রতিরোধ করতে, হরমোনের ভারসাম্য বজায় রাখতে, মানসিক চাপ কমাতে এবং আপনাকে শক্তিশালী ও সুস্থ রাখতে সাহায্য করে।

5. স্ক্রীন টাইম সীমিত করুন

কম্পিউটার বা স্মার্টফোনের স্ক্রিনে বেশি সময় কাটানো মাথাব্যথার একটি বড় কারণ। ফোনে ক্রমাগত স্ক্রল করা আপনার চোখকে চাপ দিতে পারে এবং মাথাব্যথার কারণ হতে পারে। স্ক্রিন টাইম সীমিত করা মাথাব্যথা প্রতিরোধ করতে পারে। এই ধরনের গ্যাজেট থেকে যতটা সম্ভব দূরে থাকুন। এটি আপনাকে অতিরিক্ত চাপ থেকে মুক্তি দেবে।

No comments

Powered by Blogger.