জাতির উদ্দেশে ভাষণে ড. ইউনূস/১৫ বছরের দুর্নীতি, অর্থ পাচারের শ্বেতপত্র প্রকাশ করা হবে

নিজস্ব প্রতিবেদক 

প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস গত ১৫ বছরে দুর্নীতি, মানি লন্ডারিং এবং নীতিগুলি যা জনস্বার্থকে নেতিবাচকভাবে প্রভাবিত করেছে তার বিস্তৃত বিষয়গুলিকে মোকাবেলা করে একটি সাহসী বক্তব্য দিয়েছেন। তিনি ঘোষণা করেছিলেন যে এই বিষয়গুলির বিস্তারিত একটি শ্বেতপত্র প্রকাশ করা হবে, প্রয়োজনীয় তথ্য সংগ্রহের জন্য ইতিমধ্যে একটি কমিটি গঠন করা হয়েছে।

১৫ বছরের দুর্নীতি, অর্থ পাচারের শ্বেতপত্র প্রকাশ করা হবে
১৫ বছরের দুর্নীতি, অর্থ পাচারের শ্বেতপত্র প্রকাশ করা হবে
ডক্টর ইউনূস জোর দিয়ে বলেন যে দুর্নীতি এবং ঘুষ জাতিকে গভীরভাবে প্রভাবিত করেছে এবং তিনি নাগরিকদের এই সমস্যাগুলি দূর করার জন্য পরামর্শ দেওয়ার জন্য আহ্বান জানান। তিনি এই চ্যালেঞ্জ মোকাবেলায় তার অঙ্গীকার ব্যক্ত করে বলেন, সফল হলে এই অন্তর্বর্তী সরকার দেশের জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য স্মরণীয় হয়ে থাকবে।

তিনি জাতীয় ঐক্যের গুরুত্বও তুলে ধরেন, মতামত, ধর্ম বা লিঙ্গের পার্থক্য থাকা সত্ত্বেও সকল নাগরিককে একে অপরকে একটি পরিবারের সদস্য হিসাবে দেখার আহ্বান জানান। ডঃ ইউনূস জাতীয় জীবনের সকল ক্ষেত্রে সমতা ও পারস্পরিক সম্মান প্রতিষ্ঠার আহ্বান জানান।

ড. ইউনূস তার বক্তৃতায় সাম্প্রতিক ছাত্র-নেতৃত্বাধীন গণ-অভ্যুত্থানের পরিপ্রেক্ষিতে দেশ পুনর্গঠনে তাদের সমর্থন চেয়ে আন্তর্জাতিক রাষ্ট্রদূত এবং দাতা সংস্থার সাথে তার বৈঠকের কথা উল্লেখ করেন। তিনি জোর দিয়েছিলেন যে জাতি যখন একটি সংকটের মধ্যে রয়েছে, তখন এটি রূপান্তরের একটি অনন্য সুযোগও উপস্থাপন করে এবং এই সম্ভাবনাকে উপলব্ধি করতে তিনি তাদের সহযোগিতা চেয়েছিলেন।

ডাঃ ইউনূস এই অস্থিরতার সময়ে বিদেশে বসবাসরত বাংলাদেশিদের উল্লেখযোগ্য ভূমিকার কথাও স্বীকার করেছেন। তিনি আশ্বাস দিয়েছিলেন যে অন্তর্বর্তী সরকার প্রবাসী এবং ফিরে আসা অভিবাসী শ্রমিকদের মর্যাদা ও সম্মানের সাথে আচরণ করা নিশ্চিত করতে কাজ করবে। তিনি তাদের উত্সাহিত করেন সরকারী চ্যানেলের মাধ্যমে তাদের উপার্জন বাংলাদেশে প্রেরণের জন্য দেশের অর্থনৈতিক সঙ্কট প্রশমনে সহায়তা করার জন্য, প্রক্রিয়াটিকে আরও সহজ ও কার্যকর করার প্রতিশ্রুতি দিয়ে।

এই বার্তাটি স্বচ্ছতা, জাতীয় ঐক্য এবং দেশে এবং বিদেশে সকল বাংলাদেশীর মঙ্গলের প্রতি ড. ইউনূসের অঙ্গীকার প্রতিফলিত করে।

No comments

Powered by Blogger.