বিডিআর বিদ্রোহ : শেখ হাসিনা-আজিজসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা

আদালত প্রতিবেদক

২০০৯ সালের বিডিআর (বাংলাদেশ রাইফেলস) সদর দফতরের বিদ্রোহ মামলার বিষয়ে বাংলাদেশে একটি উল্লেখযোগ্য অগ্রগতি ঘটেছে। গত ২৫ আগস্ট রোববার তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১৩ জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়। বিডিআর বিদ্রোহ মামলার আসামি এবং ২০১০ সালে কারাগারে মৃত্যুবরণ করা একজন উপ-সহকারী পরিচালক (ডিএডি) ও মুক্তিযোদ্ধা আবদুর রহিমের মৃত্যুর ঘটনায় মামলাটি করা হয়।

বিডিআর বিদ্রোহ : শেখ হাসিনা-আজিজসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা
বিডিআর বিদ্রোহ : শেখ হাসিনা-আজিজসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা
ঢাকা মহানগর হাকিম আদালতে মামলাটি করেন নিহতের ছেলে অ্যাডভোকেট আব্দুল আজিজ। বাদীর জবানবন্দি গ্রহণ করে মামলাটি নথিভুক্ত করার নির্দেশ দিয়েছেন আদালত। মামলার আসামিদের মধ্যে উল্লেখযোগ্য ব্যক্তিবর্গ যেমন বিজিবি (বর্ডার গার্ড বাংলাদেশ) এর সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আজিজ আহমেদ, সাবেক কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আশরাফুল ইসলাম খান এবং অন্যান্য রাজনৈতিক ও সামরিক ব্যক্তিত্ব রয়েছেন।


বাদীর অভিযোগ, বিডিআর বিদ্রোহে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার হওয়ার পর তার বাবা আবদুর রহিমকে ইচ্ছাকৃতভাবে কারাগারে হত্যা করা হয়েছে।২৫-২৬ ফেব্রুয়ারি, ২০০৯ তারিখে সংঘটিত বিদ্রোহের ফলে ৫৭ সেনা কর্মকর্তা সহ ৭৪ জন নিহত হয়। আবদুল আজিজের দায়ের করা মামলায় বিদেশি এজেন্টদের সম্পৃক্ততার মাধ্যমে পরিকল্পিতভাবে এসব হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে অভিযোগ করা হয়েছে।

এই নতুন মামলাটি ২০০৯ সালের বিদ্রোহের আশেপাশের ঘটনাগুলির প্রতি নতুন করে মনোযোগ আনতে পারে, যা বাংলাদেশের সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে দুঃখজনক ঘটনাগুলির মধ্যে একটি। আবদুর রহিমের মৃত্যু মামলার রেকর্ড তলব করার আদালতের সিদ্ধান্ত ইঙ্গিত দেয় যে এই আইনি বিষয়টি সুদূরপ্রসারী প্রভাব ফেলতে পারে।

1 comment:

  1. শেখ হাসিনার বিচার চাই

    ReplyDelete

Powered by Blogger.