সাকিবের বিরুদ্ধে হত্যা মামলা, কেমন শাস্তি পাবেন এই অলরাউন্ডার?

স্পোর্টস ডেস্ক

বাংলাদেশের অন্যতম নন্দিত ক্রিকেটার সাকিব আল হাসান তার ক্যারিয়ার জুড়ে অসংখ্য বিতর্ক এবং সমালোচনার সম্মুখীন হয়েছেন, যার মধ্যে রয়েছে বিভিন্ন লঙ্ঘনের জন্য নিষেধাজ্ঞা এবং দোষী সাব্যস্ত হওয়া। তবে এর আগে কখনো তাকে ফৌজদারি মামলায় জড়ানো হয়নি। এবার ২০২৪ সালের জুলাই-আগস্টে বাংলাদেশে ছাত্র-জনতার আন্দোলনের সময় নিহত গার্মেন্টস কর্মী রুবেল হত্যা মামলার আসামি হিসেবে সাকিবের নাম উল্লেখ করা হয়েছে।

সাকিবের বিরুদ্ধে হত্যা মামলা, কেমন শাস্তি পাবেন এই অলরাউন্ডার?
সাকিবের বিরুদ্ধে হত্যা মামলা, কেমন শাস্তি পাবেন এই অলরাউন্ডার?
৫ আগস্ট রিং রোডে মিছিল চলাকালে বুকে ও পেটে দুটি গুলিবিদ্ধ হয়ে গুলিবিদ্ধ হন রুবেল। গত ৭ আগস্ট তিনি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। পরবর্তীকালে, ডিএমপির আদাবর থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়, যেখানে সাকিব আল হাসান গ্লোবাল টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টে অংশ নিয়ে কানাডায় থাকা সত্ত্বেও গুলি চালানোর পিছনে উসকানিদাতা হিসেবে অভিযুক্ত হন।

মামলার বাদীর অভিযোগ, সাকিব প্রত্যক্ষ ও পরোক্ষ নির্দেশে সহিংসতায় উসকানি দিয়ে রুবেলের মৃত্যুতে ভূমিকা রেখেছে। মামলার ২৮তম জবানবন্দিতে সাকিবের নাম এসেছে, তার বিরুদ্ধে ষড়যন্ত্র ও হত্যার প্ররোচনার অভিযোগ রয়েছে।

ঘটনার সময় সাকিব দেশের বাইরে থাকায় অনেক আইন বিশেষজ্ঞ যুক্তি দেন যে অভিযোগের কয়েকটি ধারা তার জন্য প্রযোজ্য নাও হতে পারে। তা সত্ত্বেও, সাকিবের বিরুদ্ধে অভিযোগগুলি বাংলাদেশের আইনের ধারাগুলির অধীনে পড়ে যা সম্ভাব্যভাবে গুরুতর শাস্তির দিকে পরিচালিত করতে পারে, যা ন্যূনতম দুই বছরের সশ্রম কারাদণ্ড থেকে সর্বোচ্চ মৃত্যুদণ্ড পর্যন্ত, উপস্থাপিত প্রমাণ এবং আদালতের রায়ের উপর নির্ভর করে। আইনের আরেকটি ধারায় সর্বোচ্চ ছয় মাসের জেল হতে পারে।

মামলার ফলাফল অনেকাংশে নির্ভর করবে বাদীর সাকিবকে ষড়যন্ত্রের সাথে যুক্ত করার সুনির্দিষ্ট প্রমাণ সরবরাহ করার ক্ষমতার উপর। ফৌজদারি মামলায়, প্রমাণের ভার বাদীর উপর বর্তায় এবং তদন্তে সাকিব দোষী সাব্যস্ত হলে, তাকে তার নির্দোষ প্রমাণের জন্য আত্মপক্ষ সমর্থন করতে হবে। ততক্ষণ পর্যন্ত, এই মামলায় সাকিবের ভাগ্য অনিশ্চিত, এবং তার সম্ভাব্য শাস্তিকে ঘিরে আলোচনা অব্যাহত রয়েছে।

No comments

Powered by Blogger.