বন্যা কবলিত এলাকায় জুমার নামাজ পড়ার নির্দেশিকা

ধর্ম ডেস্ক

শুক্রবার ইসলামে একটি গুরুত্বপূর্ণ দিন, এবং জুমার (জুমুআ) নামাজ জামাতে আদায় করা এই দিনের সাথে যুক্ত প্রধান ধর্মীয় কাজগুলির মধ্যে একটি। জুমার নামাজের জন্য কমপক্ষে চারজনের প্রয়োজন হয়: ইমাম, যিনি খুতবা (খুতবা) প্রদান করেন এবং অন্য তিনজন উপাসক যারা খুতবা শোনেন এবং প্রার্থনায় অংশগ্রহণ করেন। এসব শর্ত পূরণ না হলে জুমার জামাত করা যাবে না।

বন্যা কবলিত এলাকায় জুমার নামাজ পড়ার নির্দেশিকা
প্রতীকী ছবি 

বিচ্ছিন্ন অঞ্চলে বসবাসকারী ব্যক্তিদের জন্য যেখানে একটি জামাত গঠনের জন্য পর্যাপ্ত উপাসক নেই, জুমার নামাজ আদায় করা বাধ্যতামূলক (ওয়াজিব) নয়। পরিবর্তে, এই ধরনের ব্যক্তিদের নিয়মিত যোহরের নামায পড়া উচিত।

একইভাবে, বন্যাকবলিত এলাকায় যেখানে জুমার নামাজ পড়ার জন্য পর্যাপ্ত মুসল্লি নেই, সেখানে জুমার নামাজের পরিবর্তে যোহরের নামাজ পড়া উচিত।

বন্যায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জন্য:

১. নৌকায় নামায পড়া:  যদি কোন ব্যক্তি পানিতে আটকা পড়ে থাকে এবং নৌকায় প্রবেশ করতে পারে, তাহলে তাদের উচিত নৌকায় নামাজ আদায় করা।

পানিতে নামায পড়া:  যদি কোন নৌকা পাওয়া না যায় এবং নামাযের সময় শেষ হওয়ার আগে ব্যক্তি নিরাপদ স্থানে পৌঁছাতে না পারে, তাহলে পানিতে দাঁড়িয়ে নামায আদায় করতে হবে। তাদের উচিত যতক্ষণ সম্ভব দাঁড়ানো এবং সামর্থ্য অনুযায়ী নামাজ আদায় করা।

 - যদি রুকু (রুকু) এবং সেজদা (সেজদা) করার জন্য পানি যথেষ্ট অগভীর হয় তবে এই কাজগুলি যথারীতি করা উচিত।

 - রুকু করা সম্ভব না হলে ব্যক্তিকে পানিতে দাঁড়িয়ে রুকু ও সেজদার জন্য ইশারা করতে হবে।

এই নির্দেশিকাগুলি ইসলামিক আইনশাস্ত্রের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা নিশ্চিত করে যে কোনও পরিস্থিতিতে, এমনকি বন্যার মতো কঠিন পরিস্থিতিতেও প্রার্থনা করা যেতে পারে। পরিস্থিতির সীমাবদ্ধতার মধ্যে নামাজের ফরজ পূরণকে অগ্রাধিকার দেওয়া হয়।

No comments

Powered by Blogger.