নতুন করে কোনো এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা নেই : সচিব

নিজস্ব প্রতিবেদক

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান আশ্বস্ত করেছেন যে নতুন কোনো এলাকায় বন্যার আশঙ্কা নেই। ২৫ আগস্ট রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি জোর দিয়ে বলেন, ক্ষতিগ্রস্ত ১১টি জেলার সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতির লক্ষণ দেখা যাচ্ছে এবং পানির স্তর কমছে।

নতুন করে কোনো এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা নেই : সচিব
নতুন করে কোনো এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা নেই : সচিব
বন্যা দুর্গতদের সহায়তার জন্য, মন্ত্রণালয় ইতিমধ্যে ৩.৫২ কোটি টাকা, ২০,৬৫০মেট্রিক টন চাল, ১৫,০০০প্যাকেট শুকনো খাবার এবং অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী সহ যথেষ্ট ত্রাণ সামগ্রী বিতরণ করেছে। এছাড়া শিশু খাদ্যের জন্য ৩৫ লাখ টাকা এবং গোখাদ্যের জন্য একই পরিমাণ বরাদ্দ করা হয়েছে। তিনি উল্লেখ করেছেন যে সমস্ত জেলায় পর্যাপ্ত ত্রাণ সরবরাহ রয়েছে।

কামরুল হাসান আরও উল্লেখ করেছেন যে চলমান ত্রাণ প্রচেষ্টায় সরকারী ও বেসরকারী উভয় খাত জড়িত, ক্ষতিগ্রস্ত অঞ্চলে অব্যাহত ত্রাণ বিতরণ নিশ্চিত করে। জেলা প্রশাসকদের বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন, সেনাবাহিনী, নৌবাহিনী, ফায়ার সার্ভিস, মেডিকেল টিম এবং স্বেচ্ছাসেবকদের সহ বিভিন্ন সংগঠনের সাথে সহযোগিতা করার নির্দেশ দেওয়া হয়েছে।

ফেনী জেলায় সুনির্দিষ্ট ব্যবস্থা নেওয়া হয়েছে, ছাগলনাইয়া ও পরশুরাম উপজেলায় সেনা ক্যাম্প স্থাপন করা হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী, র‌্যাব এবং বিজিবি চলমান উদ্ধার তৎপরতার সাথে প্রত্যন্ত অঞ্চলে ত্রাণসামগ্রী পৌঁছে দিতে সক্রিয়ভাবে জড়িত। ফেনীতে একটি মাঠ হাসপাতাল স্থাপন করা হয়েছে, যেখানে সেনাবাহিনী ও জেলা সিভিল সার্জন অফিসের চিকিৎসকরা চিকিৎসা সেবা দিচ্ছেন।

সচিব বন্যার পানি কমে গেলে পানিবাহিত রোগের প্রাদুর্ভাবের সম্ভাবনার কথা তুলে ধরেন। তিনি এ ধরনের স্বাস্থ্যঝুঁকি প্রতিরোধ ও ব্যবস্থাপনার জন্য সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকার এবং প্রয়োজনীয় সতর্কতা অবলম্বনের আহ্বান জানান। মন্ত্রণালয় পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে এবং কার্যকর সমন্বয় নিশ্চিত করতে ফেনী জেলা প্রশাসকের কার্যালয়ে একটি ভি-সেট যোগাযোগ ব্যবস্থা স্থাপন করা হয়েছে।

No comments

Powered by Blogger.